বিশেষ প্রতিনিধি :

কক্সবাজারের পেকুয়া উপজেলার বারবাকিয়া বাজার ইজারা স্থগিত করা হয়েছে। এ সম্পর্কিত বিষয়ে মহামান্য হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হলে এক শুনানীতে উচ্চ আদালতের বিচারক বারবাকিয়া সওদাগর হাটের ইজারা বিজ্ঞপ্তি স্থগিত করে।

বারবাকিয়া বাজার পরিচালনা কমিটির সদস্য সচিব ও জমিদারবাড়ীর মরহুম ছাদেকুর রহমান ওয়ারেচীর ছেলে শহিদুর রহমান ওয়ারেচী চলতি বছরের ১৪ ফেব্রুয়ারী উচ্চ আদালতে একটি রিট আবেদন দায়ের করে। যার নং ৩০৬৪/১৮। বিচারপতি ছৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসাইন ও বিচারপতি মোহাম্মদ আতাউর রহমান খানের সমন্বয় বেঞ্চে শুনানী অনুষ্টিত হয়। একই মাসের ১৯ ফেব্রুয়ারী বিচারিক বেঞ্চ রিট আবেদনের প্রেক্ষিতে রুল নিশি জারি করে। কেন রিট আবেদনকারীর আবেদনের প্রেক্ষিতে বারবাকিয়া বাজার লিজ স্থগিত করা হবে না এ সম্পর্কে জবাব দেওয়ার জন্য বলা হয়েছে। আগামী তিন মাস বারবাকিয়া বাজারে ইজারা কার্যক্রম স্থগিত করা হয়।

সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের আইনজীবি সাজ্জাদ আলী ও আইনজীবি হামিদুর রহমান রিট আবেদনকারীর পক্ষে শুনানীতে অংশ নেয়। আবেদনে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিব, জেলা প্রশাসক কক্সবাজার, উপজেলা নির্বাহী অফিসার পেকুয়া, সহকারী কমিশন ভূমি পেকুয়া, চেয়ারম্যান পেকুয়া উপজেলা পরিষদকে অভিযুক্ত করা হয়।

প্রসঙ্গত গত ১৪ ফেব্রুয়ারী পেকুয়া উপজেলায় হাট বাজার/ফেরীঘাট ইজারা দেয়া হয়। উপজেলার ১১ টি হাটবাজার ও ৩ টি ফেরীঘাটের ইজারা ওই দিন অনুষ্টিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে হাটবাজার ও ফেরীঘাট ইজারার দরপত্র আহবান করা হয়। এ সম্পর্কে কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বারবাকিয়া বাজারও একই সাথে ইজারা প্রকাশ করা হয়। ওই দিন সর্বোচ্চ ডাককারী হিসেবে বাজার ইজারা পেয়ে যান পাহাড়ীয়া খালীর জাহাঙ্গীর আলম মেম্বার। তবে বাজার ইজারা অনিস্পত্তি ছিল গত অর্থ বছরে। খাস কালেকশনে যায় বারবাকিয়া বাজার। বনিক সমিতির সদস্য সচিব শহিদুর রহমান ওয়ারেচী খাস কালেকশনে বাজারের টোল আদায় করছিলেন।